-->

চিকিৎসা সমাজকর্ম কাকে বলে? চিকিৎসা সমাজকর্ম বলতে কি বুঝায়?

চিকিৎসা সমাজকর্ম বলতে কি বুঝায়,চিকিৎসা সমাজকর্ম কাকে বলে,What does medical social work mean?, What is medical social work?

চিকিৎসা সমাজকর্ম কাকে বলে? চিকিৎসা সমাজকর্ম বলতে কি বুঝায় ? 

চিকিৎসা সমাজকর্ম কাকে বলে চিকিৎসা সমাজকর্ম বলতে কি বুঝায়



  • চিকিৎসা সমাজকর্ম কাকে বলে? ক নং প্রশ্ন 
  • চিকিৎসা সমাজকর্ম বলতে কি বুঝায়? খ নং প্রশ্ন

চিকিৎসা সমাজকর্ম কাকে বলে? 

চিকিৎসা সমাজকর্ম হলো সমাজকর্মের এমন একটি বিশেষ শাখা যার মাধ্যমে হাসপাতালে আসা রোগের চিকিৎসা গ্রহণের ক্ষেত্রে সাহায্য সহযোগিতা করে এবং রোগীর মানসিক দিক থেকে রোগীর মনোবল মজবুত করে। 

চিকিৎসা সমাজকর্ম বলতে কি বুঝায় ? 

চিকিৎসা সমাজকর্ম হলো সমাজকর্মের এমন একটি বিশেষ শাখা যার মাধ্যমে হাসপাতালে আসা রোগের চিকিৎসা গ্রহণের ক্ষেত্রে সাহায্য সহযোগিতা করে এবং রোগীর মানসিক দিক থেকে রোগীর মনোবল মজবুত করে। চিকিৎসা সমাজকর্ম সমাজকর্মের একটি বিশেষ শাখা। সাধারণত হাসপাতালে পরিবেশে সাথে রোগীকে খাপ খাওয়ানো এবং চিকিৎসা সুযোগ-সুবিধা সর্বোচ্চ সহায়তা প্রদান করা এর চিকিৎসা সমাজকর্মীর লক্ষ্য। এছাড়াও একজন চিকিৎসা সমাজকর্মী ডাক্তার-রোগীর মাঝে ভালো সম্পর্ক তৈরি করার জন্য কাজ করে থাকে ।

চিকিৎসা সমাজকর্ম বলতে কি বুঝায় ? 

চিকিৎসা সমাজকর্ম আধুনিক সমাজকর্ম একটি গুরুত্বপূর্ণ সংযোজন। চিকিৎসা সমাজকর্মের উৎপত্তি ও বিকাশ সম্প্রতি সময়ে। এটি বর্তমানে হাসপাতালের সমাজকর্ম নামে পরিচিত । রোগের রোগ নিরাময় তার সাথে শারীরিক মানসিক সামাজিক অর্থনৈতিক সকল দিক দিয়েই একজন চিকিৎসা সমাজকর্মী রোগীদের সাহায্য সহযোগিতা করে।ডাক্তার যেমন রোগের চিকিৎসা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তেমনি একজন চিকিৎসা সমাজকর্ম রোগীর মানসিক অবস্থা উন্নত করার জন্য দিকের চিকিৎসা করে। 

চিকিৎসা সমাজকর্মকে হাসপাতাল সমাজকর্ম বলা হয় কেন? 

এছাড়াও কিন্তু চিকিৎসা সমাজকর্মকে হাসপাতালে সমাজকর্ম বলা হয়। চিকিৎসা সমাজকর্ম মানুষের শারীরিক ও মানসিক উভয় সমস্যার সমাধানের জন্য কাজ করে থাকে বিধায় চিকিৎসা সমাজকর্মকে হাসপাতাল সমাজকর্ম বলা হয়। এটি মানুষের শরীরের বিভিন্ন রোগ নিয়ে কাজ করে এবং সমাজে এইসব রোগের উৎপত্তির কারণ ও প্রতিকার উপায় নির্দেশ করে। সমাজের মানুষেরা অপুষ্টি জনিত ও বিভিন্ন ভাইরাসজনিত কারণে এবং সমাজের বিভিন্ন মানসিক সমস্যার জনিত কারণে যেসব রোগ আক্রান্ত হয় সেগুলো নিয়ে চিকিৎসা সমাজকর্ম কাজ করে। 

চিকিৎসা সমাজকর্ম সম্পর্কে R. A. Skidemore and M. G. Thakeray বলেন “ Medical Social Work is the application of Social Work Knowledge, skill, attitude and values to the field of the field of health and medicine “ মেডিকেল সোশ্যাল ওয়ার্ক হল স্বাস্থ্য ও চিকিৎসা ক্ষেত্রের ক্ষেত্রে সামাজিক কর্ম জ্ঞান, দক্ষতা, মনোভাব এবং মূল্যবোধের প্রয়োগ। চিকিৎসা সমাজকর্ম সম্পর্কে Social Work Year Book-এ বলা হয়েছে, “ স্বাস্থ্য ও চিকিৎসা কার্যক্রমে সমাজকর্ম পদ্ধতির প্রয়োগ করাই হলো চিকিৎসা সমাজকর্ম “ 

চিকিৎসা সমাজকর্ম সম্পর্কে W. A. Friedlander-এর মতে “ Medical Social Work as a specialized method of social work is of recent origin. It involves the practice of social casework and sometimes group work in hospital, clinic or another, medical setting in order to make it possible for the patient to ues the available heath services most effectively. “ সামাজিক কাজের একটি বিশেষ পদ্ধতি হিসাবে চিকিৎসা সামাজিক কাজ সাম্প্রতিক উত্স। এটি সামাজিক কেসওয়ার্ক অনুশীলন এবং কখনও কখনও একটি হাসপাতাল, ক্লিনিকে বা অন্য, চিকিৎসা ব্যবস্থায় গ্রুপ ওয়ার্কের অনুশীলন জড়িত যাতে রোগীর পক্ষে উপলব্ধ স্বাস্থ্য পরিষেবাগুলি সবচেয়ে কার্যকরভাবে ব্যবহার করা সম্ভব হয়। 

চিকিৎসা সমাজকর্ম সম্পর্কে Rober t L. Barker-এ প্রসঙ্গে যা বলেন, “ Medical social work is a social work practice in responsible relationship to medicine and Public Health with in the structure and program of health and medicine care. ” মেডিকেল সোশ্যাল ওয়ার্ক হল স্বাস্থ্য ও ওষুধের যত্নের কাঠামো এবং কর্মসূচির সাথে ওষুধ এবং জনস্বাস্থ্যের সাথে দায়িত্বশীল সম্পর্কের একটি সামাজিক কাজের অনুশীলন। 
History of medical social work. চিকিৎসা সমাজকর্মের ইতিহাস 

চিকিৎসা সমাজকর্মের ধারণা প্রথমবার যুক্তরাজ্য এবং পরের যুক্তরাষ্ট্রের বিকাশ লাভ করে। ১৮৮০ সালে ইংল্যান্ডে একটি মানসিক হাসপাতালে রোগীদের চিকিৎসা-পরবর্তী দেখাশোনা করা মাধ্যমেই এর কার্যক্রম গুলি শুরু হয়। এ সময় হাসপাতালে একজন ভিজিটর রোগীদের বাড়িতে যান এবং পরিবারের সদস্য ও বন্ধু বান্ধবদের রোগীর সেবা প্রদানের প্রয়োজনীয় পরামর্শ দেন। ১৮৯০ সালে Lady Almoners in English Hospital-এ কিছু ফ্রি চিকিৎসা নেওয়ার জন্য কিছু আবেদনকারী রোগীর সামাজিক অবস্থা তদন্ত করার মাধ্যমে চিকিৎসা সমাজকর্মের অগ্রযাত্রার আরেকটি মান সংযোজিত হয়। এভাবে আস্তে আস্তে পুরো পৃথিবী জুড়ে চিকিৎসা সমাজকর্মের কাজ শুরু হয়ে যায়। বাংলাদেশের স্বাধীনতার পর 1977 সালে 11 টি হাসপাতালে চিকিৎসা সমাজকর্ম কর্মসূচি চালু করা হয়। এর পরবর্তীকালীন সময়ে ১৯৭৮ থেকে ১৯৮০ সাল পর্যন্ত আরো ১২টি হাসপাতালে চিকিৎসা সমাজকর্ম সূচি চালু করা হয়।